আমিতো বিজ্ঞানের কিছুই জানিনা, কি লিখবো আজ। দুই মিনিট ভাবি তো তিন মিনিট ঝিমাই। সব চেয়ে বড় কথা হলো, আমাদের দেশে তো বিজ্ঞানের বলার মত কিছুই নাই। তাহলে আমার চিন্তা শক্তি এর মধ্যে হাটু গেরে বসবে কেমন করে। কত কিছুইতো হতে হতে হলো না, এখন দেখা যাক ”বঙ্গবন্ধু-১” হয় কি না, নাকি এইটাও ফাঁকি দেয়। এই ফাঁকির দেশে বিজ্ঞানও ফাঁকি খায়, আর আমরা তো সাধারন মানুষ, ফাঁকির মধ্য দিয়েই যাতায়াত। তবে আমাদের দেশে যে কয়জন বিজ্ঞানী আছেন, তাঁরা যদি এই ফাঁকিটাকে কিভাবে বিজ্ঞানে কাজে লাগানো যায়, সে চেষ্টা করতো, তবে মনে হয়, ফাঁকিবাজি অনেকাংশে বৈজ্ঞানীক রূপ লাভ করত। যা হতো পৃথিবীর ইতিহাসে প্রথম। বিজ্ঞান হচ্ছে এক ধরনের জ্ঞান, আর মনের মধ্যে কিঞ্চিত আল্পনা হচ্ছে কল্পনা। সেই সুবাদে বৈজ্ঞানিক কল্পকাহিনী হলো, কল্পনার জগতে বিজ্ঞানকে নিয়ে লীলাখেলাই হলো বৈজ্ঞানিক কল্পকাহিনী।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
তানি হক
মনের মধ্যে কিঞ্চিত আল্পনা হচ্ছে কল্পনা।
সেই সুবাদে বৈজ্ঞানিক কল্পকাহিনী হলো,
কল্পনার জগতে বিজ্ঞানকে নিয়ে লীলাখেলাই হলো বৈজ্ঞানিক কল্পকাহিনী।...সুন্দর করে লিখেছেন ..সুভেচ্ছা আপনাকে
আহমেদ সাবের
"দুই মিনিট ভাবি তো তিন মিনিট ঝিমাই। " - কবির সততাকে অভিনন্দন। কল্পনার একটু গল্প জুড়ে দিলে কবিতা হয়তো আরো ভাল হতে পারতো। তবুও চেষ্টা টা কম কিসে?
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।